Department of Food and Nutritional Science

সুস্থ ও সুন্দরভাবে বেচে থাকতে হলে পুষ্টিগুন সম্পন্ন নিরাপদ খাদ্যের বিকল্প নেই। আর এই নিরাপদ খাদ্য নিশ্চিত করণ বর্তমান বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ গুলোর একটি। তাই বিশ্বের বিভিন্ন দেশ খাদ্য ও পুষ্টি বিজ্ঞানের উপর জোর দিচ্ছে। আর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে খাদ্য ও পুষ্টি বিজ্ঞানের গুরুত্ব অপরসীম। ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স মূলত খাদ্য প্রযুক্তি ও মানব পুষ্টির মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপন করে। এই বিভাগটির অন্যতম লক্ষ্য হল খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞানের বিভিন্ন শাখায় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান প্রদানের মাধ্যমে উচ্চ যোগ্যতা সম্পন্ন স্নাতকদের যোগান দেওয়া। জনস্বাস্থ্য পুষ্টি, খাদ্য নকশা, স্যানিটেশন পরিচালনা, খাদ্য রসায়ন খাদ্য অণুজীব, খাদ্য প্রকৌশল ইউনিট অপারেশন, খাদ্য সুরক্ষা ও সংরক্ষণ প্রযুক্তি, খাদ্যের মান নিয়ন্ত্রণ এবং আইন ইত্যাদি বিষয় গুলিতে বিশেষ জোর দেওয়া হয়েছে। এছাড়াও একাডেমিক পাঠ্যক্রমটিতে বাধ্যতামূলক খাদ্য শিল্প কারখানা ও পুষ্টি কাজের পরিদর্শন এবং গবেষণা কাজে লিপ্ত থাকার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগে অধ্যায়নের মাধ্যমে খাদ্যের মান নিয়ন্ত্রন, পুষ্টিগুন, খাদ্যের জৈব রসায়ন, প্রান রসায়ন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ সম্পর্কে বিশেদভাবে জানার সুযোগ রয়েছে।

চাকুরির ক্ষেত্রসমূহ:

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) জেনারেল ক্যাডার এবং টেকনিক্যাল ক্যাডারে খাদ্য ও পুষ্টি বিজ্ঞানের স্নাতকদের জন্য পর্যাপ্ত সুযোগ প্রদান করছে।

সরকারী সংস্থা যেমন: নিরাপদ খাদ্য কতৃপক্ষ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (BAEC), বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (BARD), পল্লী উন্নায়ন একাডেমি (RDA), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (BARC), বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিল (BCSIR) ইত্যাদিতে বৈজ্ঞানিক কর্মকর্তা / নিরাপদ খাদ্য কর্মকর্তা / সহকারী পরিচালক হিসেবে যোগদানের সুযোগ রয়েছে।

বিভিন্ন সরকারী ও বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান যেমন: ব্যাংকে কর্মকর্তা হিসাবে যোগদানের সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয় ও কলেজে শিক্ষকতার সুযোগ রয়েছে।

বিভিন্ন সরকারী ও বেসরকারী হাসপাতাল ও ডায়েট কাউন্সেলিং সেন্টারে পুষ্টিবিদ ও ডায়েটিসিয়ান হিসাবে যোগদানের সুযোগ রয়েছে।

বিভিন্ন ফুড ও বেভারেজ কোম্পানী যেমন: স্কয়ার, ACI, আকিজ, প্রান, একমি, নেসলে, আবুল খায়ের গ্রুপ, ফুওয়াং, বোম্বে সুইটস্, ট্রান্সকম বেভারেজ লিমিটেড ইত্যাদিতে কাজের সুযোগ রয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যেমন- ইউনিসেফ, শরনার্থীদের জন্য জাতিসংঘের হাই কমিশনার (UNHCR), ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (UNDP), অ্যাকশন সেন্টার লা-ফাইম (ACF), সেভ দ্যা চিলড্রেইন, বিশ্ব-স্বাস্থ্য সংস্থা (WHO), খাদ্য ও কৃষি সংস্থা (FAO) ইত্যাদিতে যোগদানের সুযোগ রয়েছে।

About BGIB

Bhashasoinik Gaziul Haque Institute of Bioscience(BGIB) is a Bioscience Based Higher Education and Research Institute which is Affiliated by University of Rajshahi.

Contact US

Bhashasoinik Gaziul Haque Institute of Bioscience(BGIB) Namajgar, Bogura

bgibbogura@gmail.com

01319972023

Social Link